বুধবার, ১০ জানুয়ারী, ২০১৮

মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টের বানান ও ব্যাকরণ শুদ্ধ করা


ভূমিকা:

ডকুমেন্টে টাইপিং এর সময় বানান কিংবা ব্যাকরণের ভুল হতেই পারে। এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আপনার ডকুমেন্টের বানান ও ব্যাকরণ খুব সহজেই কমান্ড দিয়ে শুদ্ধ করে নিতে পারেন।

ডকুমেন্টে ভুল বানানের নিচে লাল দাগ এবং ভুল ব্যাকরণের নিচে সবুজ/নীল দাগ প্রদর্শিত হয়। লক্ষ্যণীয় যে, বাংলা বানান সবিই প্রায় ভুলই দেখাবে, কারণ কম্পিউটারের ডিফল্ট ডিকশেনারী হলো ইংরেজি ভাষায়।

ডকুমেন্টের বানান ও ব্যাকরণ শুদ্ধ করা:
Image for Spell & Grammar Check in Word 2007
Spell & Grammar Check in Word 2007

Image for Spell & Grammar Check in Word 2010
Spell & Grammar Check in Word 2010

ডকুমেন্ট সম্পাদন শেষ করে কার্সর ডকুমেন্টের শুরুতে রাখুন। অতপর:
  • Review ট্যাবের Review প্যানেল হতে Spell & Grammar কমান্ড ক্লিক করুন। অথবা, কীবোর্ডের F7 কী চাপুন।
  • লক্ষ্য করুন ভুল বানানটি Not in Dictionary এর নিচের ঘরে লাল দাগসহ চিহ্নিত হয়েছে এবং ঐ ভুল বানানের সম্ভাব্যতম শুদ্ধ বানানগুলি Suggestions এর নিচে অবস্থান করছে। এবারে ঘর হতে শুদ্ধ বানানটি নির্বাচন করে Change বাটনে ক্লিক করুন। একইভাবে ব্যাকরণ শুদ্ধ করুন।
  • অবশেষে Ok ক্লিক করুন।
নিচের চিত্র লক্ষ্য করুন।

নোট: কোন নামের বানান কিংবা কোন মেডিকেল টার্ম শুদ্ধ থাকাবস্থায়ও ভুল দেখাবে। সেক্ষেত্রে বানানটি ঐ অবস্থায় থাকার জন্য Ignore চাপুন এবং ডকুমেন্টে ঐ একই বানান আরও থাকলে সেক্ষেত্রে Ignore All ক্লিক করুন। কোন বানান পরিবর্তন করতে চাইলে Change বাটনে ক্লিক করুন। ডকুমেন্টে একই বানান একাধিকবার ভুল থাকলে সেক্ষেত্রে Change All ক্লিক করুন। কোন বানান কম্পিউটারের ডিকশেনারীতে যোগ করতে চাইলে Add to Dictionary বাটন ক্লিক করুন।

বিস্তারিত জানতে আমাদের ভিডিও টিউটোরিয়াল দেখুন। আশা করি সকল সমস্যা দূর হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন